শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ০২:৫০ পূর্বাহ্ন


Bd-Times

মতামত

  Print  

ইসির ভেতরেই দ্বন্দ্ব

    সত্যকে সত্য বলে গ্রহণ করুন


টাইমস ডেস্ক | প্রকাশিত: ০৬:১১ এএম , রবিবার, ২৩ - ডিসেম্বর - ২০১৮



লেভেল প্লেয়িং ফিল্ড নিয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও একজন কমিশনার দ্বন্দ্বে লিপ্ত হয়েছেন। কমিশনার মাহবুব তালুকদার মনে করছেন নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড নেই আর তার এই কথাকে অসত্য আখ্যা দিয়ে সিইসি বলেছেন, তিনি মনে করেন না যে, নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড নেই।


বাগযুদ্ধ এখানেই থেমে যায়নি। মাহবুব তালুকদার সিইসির বক্তব্যের প্রতিবাদ জানিয়ে বলেছেন, সিইসি তার বক্তব্যে একজন নির্বাচন কমিশনারের অস্তিত্বে আঘাত করেছেন।

এটা বলার অপেক্ষা রাখে না যে, লেভেল প্লেয়িং ফিল্ড নিয়ে সিইসি ও একজন কমিশনারের মধ্যে যে মতবিরোধ দেখা দিয়েছে তা একদিকে যেমন উদ্বেগের, অন্যদিকে তেমনি হতাশাজনক। বোঝা যাচ্ছে, পরিস্থিতির মূল্যায়ন করতে গিয়ে সিইসি ও একজন কমিশনার ভিন্ন ভিন্ন দৃষ্টিভঙ্গি গ্রহণ করেছেন। কথা হচ্ছে, সত্য একটাই। একই বিষয়ে কখনও দুটো সত্য থাকতে পারে না। তাই যদি হয়, তাহলে কেন এই মতবিরোধ? এই মতবিরোধ জনগণ তথা নির্বাচকমণ্ডলীর কাছে কী বার্তা দিচ্ছে? এতে কি সার্বিকভাবে নির্বাচন কমিশনের ওপর জনগণের আস্থায় ভাটা পড়ছে না? বর্তমান নির্বাচন কমিশন গঠিত হয়েছিল সার্চ কমিটির মধ্য দিয়ে এবং তা নিয়মতান্ত্রিক উপায়ে। জনগণের প্রত্যাশা ছিল নির্বাচন কমিশন সব ধরনের রাগ-অনুরাগ-বিরাগের ঊর্ধ্বে উঠে বাস্তবতার প্রতি আন্তরিক থেকে একটি গ্রহণযোগ্য নির্বাচনের ব্যবস্থা করবে। কিন্তু দেখা যাচ্ছে পরিস্থিতির মূল্যায়নে খোদ কমিশনের ভেতরেই দ্বন্দ্ব দেখা দিয়েছে! এ অবস্থায় আর মাত্র কয়েকদিন পর যে নির্বাচনটি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে, তার আগে আরও কোনো অনভিপ্রেত ঘটনা ঘটবে কিনা তা নিয়ে আশঙ্কা তৈরি হয়েছে বৈকি।


দেশের বিশিষ্টজনরা ইতিমধ্যেই পরিস্থিতির অবনতির আশঙ্কা প্রকাশ করেছেন। সবকিছু ছাপিয়ে এটাই সত্য যে, নির্বাচনে এখনও লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি হয়নি। প্রতিদিনই সংবাদমাধ্যমে খবর বেরোচ্ছে বিরোধীদলীয় প্রার্থীদের নির্বিঘ্নে প্রচার-প্রচারণা চালাতে দেয়া হচ্ছে না। এসব খবরের সত্যতা পাওয়া যায় নির্বাচনী এলাকাগুলোর পোস্টারের দিকে তাকালে। দেশের অধিকাংশ নির্বাচনী এলাকায় বিরোধীদলীয় প্রার্থীদের পোস্টার নেই বললেই চলে। এমন অভিযোগও রয়েছে, পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীও সরকারি দলের প্রার্থীর হয়ে কাজ করছে। বস্তুত প্রায় প্রতিদিনই নির্বাচন কমিশনের কাছে বিরোধী দলের পক্ষ থেকে হামলা ও গ্রেফতারের সুনির্দিষ্ট অভিযোগ দায়ের করা হচ্ছে। এমতাবস্থায় সিইসি’র বক্তব্যকে গ্রহণ করতে নারাজ বিশিষ্টজনদের অনেকেই। বস্তুত তফসিল ঘোষণার পর জনপ্রশাসন ও আইশৃঙ্খলা বাহিনী নির্বাচন কমিশনের অধীনে চলে আসে। অথচ আমরা দেখছি আইনশৃঙ্খলা বাহিনীকে নিয়ন্ত্রণ করতে ব্যর্থতার পরিচয় দিয়ে চলেছে নির্বাচন কমিশন। বলতেই হবে, লেভেল প্লেয়িং ফিল্ড নিয়ে কমিশনার মাহবুব তালুকদার যে বক্তব্য দিয়েছেন, তাতে বাস্তবতারই প্রতিফলন ঘটেছে।


আমরা নির্বাচন কমিশনের প্রধান ও অন্যান্য কমিশনারের মধ্যে পরিস্থিতির বাস্তবতা নিয়ে কোনো মতবিরোধ দেখতে চাই না। কমিশনের সবারই উচিত সত্যকে সত্য হিসেবে ধরে নিয়ে তাদের ওপর অর্পিত দায়িত্ব পালন করা। নির্বাচন কমিশন দলীয় কোনো প্রতিষ্ঠান নয়, এটি একটি সাংবিধানিক সংস্থা। সাংবিধানিক সংস্থার মর্যাদা অক্ষুণ্ণ রাখার দায়িত্ব এর সব সদস্যেরই। কমিশনের সদস্যরা বড় ধরনের কোনো দ্বন্দ্বে লিপ্ত হয়ে পড়বেন না, এটাই দেশবাসীর প্রত্যাশা। কারণ সেক্ষেত্রে আসন্ন নির্বাচনটি নির্বিঘ্নে সম্পন্ন করার কাজটি বাধাগ্রস্ত হয়ে পড়বে শুধু নয়, দেশে এমন এক নৈরাজ্যকর পরিস্থিতির সৃষ্টি হতে পারে, যা জাতির জন্য মোটেও সুখকর হবে না।




রিলেটেড নিউজ:


গুরুত্বপূর্ণ সংবাদ:




 শীর্ষ খবর

কমলনগর সরকারি উপকুল ডিগ্রী কলেজের সবুজ বাংলাদেশের কমিটি গঠন -বিডি টাইমস

জবিতে ‘মুক্তমঞ্চ’ নির্মানের প্রস্তাবণা

‘সুপ্ত প্রতিভা বিকশিত হোক লেখনীর ধারায়’

আবরার হত্যার প্রতিবাদে উত্তাল জগন্নাথ বিশ্ববিদ্যালয়

জবির মানবিক বিভাগের ভর্তিপরীক্ষার ফলাফল প্রকাশ

তাইওয়ানের হাত থেকে কিরিবাতি কেড়ে নিলো চীন

ফিফা র‌্যাঙ্কিংয়ে শীর্ষে রেড ডেভিলরা, বাংলাদেশ ১৮৭

দমকা হাওয়াসহ বৃষ্টিপাতের সম্ভাবনা

ভিসির পদত্যাগ দাবিতে বশেমুরবিপ্রবিতে শিক্ষার্থীদের আমরণ অনশন

লালপুরে নিয়ন্ত্রণ হারিয়ে পিকআপ খাদে, চালক নিহত

লালপুরে নিয়ন্ত্রণ হারিয়ে পিকআপ খাদে, চালক নিহত

খালেদ মাহমুদকে যুবলীগ থেকে বহিষ্কার

শিল্পকর্মে বঙ্গবন্ধু

মোদির সেই রমরমা আর নেই

প্রশাসন ‘ম্যানেজ করে’ ক্যাসিনো চালাতেন খালেদ




বার্তা প্রধান: রেহমান কামাল
৩০১,ড.নবাব আলী টাওয়ার (৩য় তলা)
পুরানা পল্টন,ঢাকা-১০০০ ,বাংলাদেশ ।


ফোন :  02-7176978  মোবা:  01732-706938
Email :  editor.bdtimes@gmail.com


All Rights Reserved © bd-times.com

This site is developed by -khalid (emdad01557html5css3@gmail.com).

ইসির ভেতরেই দ্বন্দ্ব