শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ০২:৫৬ পূর্বাহ্ন


Bd-Times

মতামত

  Print  

বিজ্ঞাপন হয়রানী

   


নিজাম উদ্দিন শামীম | প্রকাশিত: ১০:২৪ এএম , রবিবার, ১০ - ফেব্রুয়ারী - ২০১৯




বিজ্ঞাপন কথাটি সামনে আসলেই দর্শকের মধ্যে প্রায় সকলেরই ভ্রু কুচছে উঠে।  মনে মনে একটা চিন্তায় উদয় হয় এ তো একটা জ¦ালাতন ছাড়া কিছুই নয়। তাই অনেকেই এটাকে যথাসম্ভব এড়িয়ে চলার চেষ্টা করেন । কারন তারা মনে করেন বিজ্ঞাপন চাহিত বিষয়ের আগাছা ছাড়া আর কিছুই নয়।

কিন্তু বলে রাখা ভাল যে এই বিজ্ঞাপনই অনেক লোকের অন্য জোগার করে । বিজ্ঞাপন দাতার যেমন করে এর মাধ্যামে তার প্রচার জরুরি ঠিক তেমনি করে কন্টেন্ট সরবরাহকারিদের এই বিজ্ঞাপন ছাড়া কন্টেন্ট সরবরাহ করা সম্ভব নয়। কারন সবকিছু ছাপিয়ে সবারই মুনাফার বিষয়টি জড়িত থাকে।

তাই সকলেই যে যার মত বিজ্ঞাপন প্রদান করে মুনাফা অর্জনের চিন্তা করে। সেখানে বিজ্ঞাপন গলদঃকরন এক শ্রেণির প্রাণি (দর্শক) তার মন মানসিকতার বিষয়টি ভুলেও মাথায় রাখেন না। তাই দেখা যায় সময়ের অসময়ের বিজ্ঞাপন দর্শকের সামনে ভেসে আসে । এটার কিছূ অংশ দর্শক দেখে হাসে কিছু অংশ দর্শকে ব্যথিত করে এবং প্রায় অংশই দর্শককে উত্যক্ত করে। 

বর্তমানে মোবাইল ফোনে বিজ্ঞাপনদাতারা উপযুক্ত স্থান নির্বাচন করলেও দর্শক সেটাতে মোটেও উপযুক্ত মনে করেন নি । কারন একটা কথা প্রচলিত আছে যে ফ্রি হলে যেকোনো কিছুই মানুষ সাদরে গ্রহন করে নেয়। কিন্তু বিজ্ঞাপন  এমন একটা বিনামূল্যের বস্তু যেটা মানুষকে ফ্রি দিতে চাইলেও মানুষ তা নিতে আগ্রহী নয়।

আর যেখানে এই বিজ্ঞাপনকেই যদি মানুষ অর্থের বিনিময়ে দেখতে বাধ্য হন। তখন তার কি অবস্থা হয় তা দেখানো সহজ সাধ্য নয়। তাই দর্শক এটাতে যথাসাধ্য এড়িয়ে চলার চেষ্টা করেন । কিন্তু এতে আবার এক শ্রেনির মানুষের সমস্যায় পড়তে হয়। তাই দর্শকের ইচ্ছে থাকা না সত্যেও তারা নতুন নতুন কৌশলে মানুষকে তা দেখানের চেষ্টা করেন । তারা বিভিন্ন কন্টেন্টের ফাকে ফাকে এমনি সম্ভব হলে পুরো কন্টেন্ট জুড়ে তা দেওয়ার চেষ্টা করেন । 

বর্তমানে দর্শক হয়রানির আরো একটু নতুন কৌশল পেয়েছেন বিজ্ঞাপনদাতারা । সেটা হলো বর্তমানে নেট অন করলেই মোবাইল বা লেপটপের পুরো অংশ জুড়ে বিজ্ঞাপন ভেসে আসে। সেখানে স্কিপ অপশনে চাপ দিলেও বিজ্ঞাপন চলে যায় না । পুরো বিজ্ঞাপন দেখানোর পর সেখান থেকে বেরিয়ে আসা সম্ভব । এই বিষয় নিয়ে দর্শক সমস্যা অনুভব করলেও এর বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া সম্ভব হচ্ছে না ।  

বিজ্ঞাপন যেমনি করে বিজ্ঞাপনদাতাদের কাছে দরকারি তেমনি করে দর্শকের জন্যও সেটা সমান জরুরি । কোনে পন্যের গুনাগুন বিশ্লেষন করে ক্রয়ের বিষয়ে বিজ্ঞাপন অনেকখানি সহায়তা করে । কিন্তু হয়রানির অবস্থায় চলে সেটা কোনে ভাবেই সমীচীন নয়।




রিলেটেড নিউজ:


গুরুত্বপূর্ণ সংবাদ:




 শীর্ষ খবর

কমলনগর সরকারি উপকুল ডিগ্রী কলেজের সবুজ বাংলাদেশের কমিটি গঠন -বিডি টাইমস

জবিতে ‘মুক্তমঞ্চ’ নির্মানের প্রস্তাবণা

‘সুপ্ত প্রতিভা বিকশিত হোক লেখনীর ধারায়’

আবরার হত্যার প্রতিবাদে উত্তাল জগন্নাথ বিশ্ববিদ্যালয়

জবির মানবিক বিভাগের ভর্তিপরীক্ষার ফলাফল প্রকাশ

তাইওয়ানের হাত থেকে কিরিবাতি কেড়ে নিলো চীন

ফিফা র‌্যাঙ্কিংয়ে শীর্ষে রেড ডেভিলরা, বাংলাদেশ ১৮৭

দমকা হাওয়াসহ বৃষ্টিপাতের সম্ভাবনা

ভিসির পদত্যাগ দাবিতে বশেমুরবিপ্রবিতে শিক্ষার্থীদের আমরণ অনশন

লালপুরে নিয়ন্ত্রণ হারিয়ে পিকআপ খাদে, চালক নিহত

লালপুরে নিয়ন্ত্রণ হারিয়ে পিকআপ খাদে, চালক নিহত

খালেদ মাহমুদকে যুবলীগ থেকে বহিষ্কার

শিল্পকর্মে বঙ্গবন্ধু

মোদির সেই রমরমা আর নেই

প্রশাসন ‘ম্যানেজ করে’ ক্যাসিনো চালাতেন খালেদ




বার্তা প্রধান: রেহমান কামাল
৩০১,ড.নবাব আলী টাওয়ার (৩য় তলা)
পুরানা পল্টন,ঢাকা-১০০০ ,বাংলাদেশ ।


ফোন :  02-7176978  মোবা:  01732-706938
Email :  editor.bdtimes@gmail.com


All Rights Reserved © bd-times.com

This site is developed by -khalid (emdad01557html5css3@gmail.com).

বিজ্ঞাপন হয়রানী