শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ০২:৫২ পূর্বাহ্ন


Bd-Times

জেলার খবর রাজনীতি

  Print  

নিয়ম ভেঙে ৩০ বছর ধরে আ’লীগের সভাপতি আব্দুল গফুর!

    বক্সমাহমুদ ইউনিয়ন


নিজেস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৪:২৯ পিএম, বুধবার, ২১ - অগাস্ট - ২০১৯



রাষ্ট্রায়াত্ত্ব সরকারি জনতা ব্যাংকের ফেনী জেলার ফুলগাজী বাজার শাখার ক্যাশ অফিসার আব্দুল গফুর। সরকারি বিধিমালা অনুযায়ী, সরকারি চাকুরীতে কর্মরত অবস্থায় কেউ দলীয় রাজনীতি করতে না পারলেও তিনি জনতা ব্যাংকে চাকুরীর পাশাপাশি দীর্ঘ তিন দশক ধরে বক্সমাহমুদ ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি পদে রয়েছেন। এতে তার চাকুরীর বৈধতা নিয়েও প্রশ্ন তুলেছেন অনেকে। আবার দীর্ঘদিন ধরে একই পদে আসীন থাকায় নেতাকর্মীদের মাঝে ক্ষোভ বিরাজ করছে। অনেকে আবার হতাশ হয়ে রাজনীতি থেকে বিদায় নেওয়ার কথা ভাবছে।

সরকারি চাকুরি অবস্থায় রাজনৈতিক দলের পদে থাকার বিষয়ে যোগাযোগ করা হলে তার ফোন বন্ধ পাওয়া যায়। পরে দলীয় সূত্রে জানা যায় তিনি হজ¦ পালনের জন্য এখন সৌদি আরবে অবস্থান করছেন।

জানা যায়, গত ১২ জুলাই বক্সমাহমুদ ইউনিয়ন আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়। সেখানেও তিনি ফের সভাপতি পদে প্রার্থী হয়েছেন। গত ২৯ জুলাই স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীরা আব্দুল গফুরের প্রার্থীতা বাতিল করে তার বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়ে জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক বরাবর ডাকযোগে স্বারকলিপি প্রদান করেন। স্বারকলিপিতে উল্লেখ করা হয়, একই সঙ্গে সরকারি চাকুরি এবং দলের পদে থাকাকে সরকারি কর্মচারী নিয়োগ বিধি ও পরিচালনা বিধি বিধান লঙ্গন এবং আওয়ামী লীগের গঠনতন্ত্র পরিপন্থী। স্বারকলিপির অনুলিপি পরশুরাম উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের কাছে ডাক যোগে পাঠানো হয়।  

এছাড়া একই দিন সরকারি কর্মকর্তা-কর্মচারী প্রচলিত আইন লঙ্গন করার কারনে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য জনতা ব্যাংক হেড অফিস, ফেনী আঞ্চলিক অফিস এবং ফুলগাজী অফিসের ব্যবস্থাপনা পরিচালকের নিকট ডাকযোগে স্বারকলিপি প্রদান করা হয়।

এছাড়াও দীর্ঘদিন একজন ব্যক্তি একটি পদে থাকায় দলে নতুন নেতৃত্ব তৈরির সুযোগ হচ্ছে না উল্লেখ করে নাম প্রকাশ না করা শর্তে আওয়ামী লীগের কয়েকজন নেতা বলেন,  আমরা যারা রাজনীতি করি সবারই আশা আকাঙ্খা থাকে কিছু পাওয়ার।

কিন্ত দীর্ঘ দিন এক জন্য ব্যক্তি একটি পদে থাকলে রুট লেভেল অর্থাৎ ওয়ার্ড পর্যায় থেকে নেতৃত্ব উঠে আসে না। এছাড়া অনেকে দীর্ঘ দিন ধরে পদ বঞ্চিত থাকায় অনেকেই হতাশ রাজনীতি থেকে বিদায় নেয়। তারা বলেন, দলীয় প্রভাবে আব্দুল গফুর যেকোনো ইস্যুতে নিজের আধিপত্য বিস্তার করার চেষ্টা করেন। এতে তিনি প্রকারান্তে বিভিন্ন সময় দলের ইমেজ নষ্ট করছে বলে অভিযোগ করেন তারা।

এ বিষয়ে পরশুরাম উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান কামাল উদ্দীন মজুমদার বলেন, দলের প্রয়োজনে আব্দুল গফুর দীর্ঘ দিন রাজনীতি করে আসছেন। অনেক আগে থেকেই তিনি ইউনিয়ন আওয়ামী লীগের এই পদে রয়েছেন। সরকারি চাকুরি করে দলের পদে থাকা কি আপনাদের গঠনতন্ত্রে রয়েছে কিনা এমন প্রশ্নে তিনি বলেন, বিষয়টি আমার জানা নেই। তাছাড়া আমি চাইলেও কিছু করতে পারি না এখানে  জেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ তার সরকারি চাকুরির বিষয়টি জানেন। 

  সম্মেলনের দায়িত্বে থাকা ফেনী জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি খায়রুল বাশার তপন বলেন, আমরা এখনো কমিটি ঘোষণা করি নাই। ওয়ার্ড পর্যায়ের নেতাকর্মীদের চাঙা করার জন্য আমরা সম্মেলন করেছি। যারা প্রার্থী হয়েছেন তাদের সিভি সংগ্রহ করেছি। প্রার্থীদের মধ্যে কেউ সরকারি কর্মকর্তা কর্মচারি রয়েছে কিনা সেটি যাচাই বাছাইয়ের কাজ চলছে। আমরা যাচাই বাছাই শেষে জেলা নেতৃবৃন্দ সঙ্গে বৈঠক করে যোগ্য প্রার্থীদের দিয়ে কমিটি ঘোষণা করবো। 

দীর্ঘ তিন দশক ধরে একজন ব্যক্তি ইউনিয়ন সভাপতি থাকলে রুট লেভেল থেকে নেতৃত্ব বিকাশের পথ রুদ্ধ হয়ে পড়ে কিনা এমন প্রশ্নে তিনি বলেন, সত্যি কি তিনি ৩০ বছর যাবৎ সভাপতি পদে রয়েছে কিনা সেটি আগে জানতে হবে।  

  সরকারি চাকুরি অবস্থায় কেউ কোনো রাজনৈতিক দলের পদে থাকার বিষয় জানতে চাইলে জনতা ব্যাংককের আঞ্চলিক কার্যালয় ফেনীর ব্যবস্থাপনা পরিচালক এমরান হোসোন মজুমদার বলেন, আমি এ বিষয়ে কিছু বলতে পারবো না। আপনি হেড অফিসে যোগাযোগ করুন। 

  জনতা ব্যাংকের প্রধান কার্যালয়ের টেলিফোন লাইলে বারংবার ফোন করা হলেও তারা ফোন রিসিভ করেন নি।




রিলেটেড নিউজ:


গুরুত্বপূর্ণ সংবাদ:




 শীর্ষ খবর

কমলনগর সরকারি উপকুল ডিগ্রী কলেজের সবুজ বাংলাদেশের কমিটি গঠন -বিডি টাইমস

জবিতে ‘মুক্তমঞ্চ’ নির্মানের প্রস্তাবণা

‘সুপ্ত প্রতিভা বিকশিত হোক লেখনীর ধারায়’

আবরার হত্যার প্রতিবাদে উত্তাল জগন্নাথ বিশ্ববিদ্যালয়

জবির মানবিক বিভাগের ভর্তিপরীক্ষার ফলাফল প্রকাশ

তাইওয়ানের হাত থেকে কিরিবাতি কেড়ে নিলো চীন

ফিফা র‌্যাঙ্কিংয়ে শীর্ষে রেড ডেভিলরা, বাংলাদেশ ১৮৭

দমকা হাওয়াসহ বৃষ্টিপাতের সম্ভাবনা

ভিসির পদত্যাগ দাবিতে বশেমুরবিপ্রবিতে শিক্ষার্থীদের আমরণ অনশন

লালপুরে নিয়ন্ত্রণ হারিয়ে পিকআপ খাদে, চালক নিহত

লালপুরে নিয়ন্ত্রণ হারিয়ে পিকআপ খাদে, চালক নিহত

খালেদ মাহমুদকে যুবলীগ থেকে বহিষ্কার

শিল্পকর্মে বঙ্গবন্ধু

মোদির সেই রমরমা আর নেই

প্রশাসন ‘ম্যানেজ করে’ ক্যাসিনো চালাতেন খালেদ




বার্তা প্রধান: রেহমান কামাল
৩০১,ড.নবাব আলী টাওয়ার (৩য় তলা)
পুরানা পল্টন,ঢাকা-১০০০ ,বাংলাদেশ ।


ফোন :  02-7176978  মোবা:  01732-706938
Email :  editor.bdtimes@gmail.com


All Rights Reserved © bd-times.com

This site is developed by -khalid (emdad01557html5css3@gmail.com).

নিয়ম ভেঙে ৩০ বছর ধরে আ’লীগের সভাপতি আব্দুল গফুর!