মঙ্গলবার, ০৭ Jul ২০২০, ১০:০১ অপরাহ্ন


Bd-Times

অন্যান্য

  Print  

রাজনীতির তিক্ত অভিজ্ঞতা ব্যক্ত করলেন ছাত্রলীগের পদ হারানো আবু সাঈদ

   


টাইমস ডেস্ক | প্রকাশিত: ১২:৩২ এএম , সোমবার, ১৭ - ফেব্রুয়ারী - ২০২০



এক যুগেরও বেশি সময় ধরে রাজনীতির সাথে জড়িত থেকে বিভিন্ন সময়ের তিক্ত অভিজ্ঞতা তুলে ধরেছেন সদ্য পদ হারানো কেন্দ্রীয় ছাত্রলীগের সহ-সভাপতি আবু সাঈদ আকন্দ। কেন্দ্রীয় ছাত্রলীগের সহ-সভাপতির আগে কেন্দ্রীয় সদস্য এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সিনিয়র সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি। 


শাখা ছাত্রলীগের পাশাপাশি কেন্দ্রীয় ছাত্রলীগের দায়িত্ব পালনকালে বিভিন্ন অপরাজনীতি, আর গ্রæপিং মারপ্যাঁচের মুখোমুখি হয়েছেন বলে এক ফেসবুক স্ট্যাটাসে উল্লেখ করেন তিনি। আর সেই হিংসাত্মক রাজনীতির তিক্ত অভিজ্ঞতা তুলে ধরেছেন তাতে। 


ছাত্রলীগের শোভন-রাব্বানী’ কমিটিতে তিনি সহ-সভাপতি হিসেবে মনোনিত হয়েছিলেন, কিন্তু পরবর্তীতে বিতর্কিত ইস্যুতে ‘জয় লেখক’ কমিটি তাকে আবার অব্যহতি প্রদান করেন।


সাঈদ তার স্ট্যাটাসে লেখেন, ‘শোভন-রাব্বানী’  কমিটি যাচাই বাছাই করেই আমাকে তাদের কমিটিতে সহ-সভাপতি হিসেবে মনোনিত করেন। পরবর্তীতে ‘জয়-লেখক’ কমিটির দায়িত্বে আসলে কমিটিতে বিতর্ক ইস্যু সামনে আসে। বিতর্কিত ঘোষিত ১৭ জনের তালিকাতে আমার নাম ছিলনা। কিন্তু ‘শোভন রাব্বানী’ কমিটির বিদায়ের পর ২/১টা অনলাইনে আমার নামে বহিষ্কৃত অভিযোগ দিয়ে উদ্দেশ্যপ্রণোদিতভাবে নিউজ করানো হয়। এবং কোন রকমের তদন্ত না করে শুধুমাত্র কয়েকটি নিউজকে প্রমাণ ধরে ‘জয় লেখক’ কমিটি আমাকে অব্যহতি প্রদান করেন।


আবু সাঈদ শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পলিটিক্যাল স্টাডিজ বিভাগের ২০০৬-০৭ সেশনের শিক্ষার্থী ছিলেন। সেখানেও রাজনীতি করতে গিয়ে তিনি নানা অনাকাক্সিক্ষত পরিস্থিতির মুখোমুখি হয়েছেন বলে উল্লেখ করেন।


তিনি তার স্ট্যাটাসে বলেন, ‘‘সোহাগ-নাজমুল’ কমিটি কর্তৃক ২০১৩ সালের ৮ মে শাবি ছাত্রলীগের ৭ সদস্যের যে আংশিক কমিটি হয়েছিল, তা পূর্ণাঙ্গ হয় ২০১৬ সালের ৮মে ‘সোহাগ-জাকির’ কমিটিতে এসে। সেই অমর কমিটি ২০২০ সালেও  চলমান। ২০০৬/০৭ থেকে ২০১৯/২০ পর্যন্ত আমার ক্যাম্পাস থেকে আমি একটি মাত্র কমিটির নেতা হয়েছি। আর কেন্দ্রীয় ছাত্রলীগ এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ পেয়েছে পর্যায়ক্রমে ৫/৪ টি।”


বিভিন্ন সময়ে প্রতিহিংসার শিকার হয়েছেন দাবি করে তিনি বলেন, “২০১৭ শাখা ছাত্রলীগের সভাপতি সংগঠন থেকে অব্যাহতি প্রাপ্ত হলে যোগ্যতা, অবস্থান, অবদান এবং প্রথম সহ সভাপতি হয়েও আমি ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব পাইনি। কারণ আমার অযোগ্যতা ছিল আমার বাসা সিলেটে না।”


তিনি বলেন, ২০১৮ সালের ২০ মার্চ রাতে বিশ্ববিদ্যালয় গেইটে একটি সংঘর্ষের ঘটনা ঘটে। ঘটনার আগে থেকেই আমি ঢাকায় ছিলাম। ঘটনার পরদিন ২১ মার্চ প্রধানমন্ত্রীর কার্যালয়ে ছিলাম। সেখান থেকে খবর পাই আমিসহ ১২ জনকে ছাত্রলীগ থেকে বহিষ্কার করা হয়েছে। প্রেসে লেখা হয়েছে কেন্দ্রীয় কমিটির এক জরুরী সিদ্ধান্ত মোতাবেক এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কিন্তু প্রেস দেয়ার সময় তৎকালীন সভাপতি জনাব সাইফুর রহমান সোহাগ ছিলেন চট্টগ্রামে। ‘সোহাগ-জাকির’ কমিটির আমলটি ছিল আমার ছাত্র রাজনীতির জীবনে চিরস্মরণীয় অধ্যায়।


তিনি বলেন, ২০১৮ সালের ১০মে ছাত্রলীগের ‘সোহাগ-জাকির’ কমিটির বিদায়ী সম্মেলনের পূর্বে আমাদের বহিষ্কারাদেশ প্রত্যাহার করেন, যা মিডিয়া এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার হয়। পরবর্তীতে ‘শোভন-রাব্বানী’  কমিটি যাচাই বাছাই করেই আমাকে তাদের কমিটিতে সহ-সভাপতি হিসেবে মনোনিত করেন।


ছাত্রলীগের নির্বাহী প্রধানদের দৃষ্টি আকর্ষণ করে সাঈদ বলেন, “যাচাইবাছাই না করে ত্যাগি ছাত্রলীগ কর্মীদের এভাবে বহিষ্কার করার যে সংস্কৃতি চালু হয়েছে তা সংগঠনকে শক্তিশালী না করে দূর্বল করে দিচ্ছে। বরং তা সংগঠনের মেরুদন্ড ভেঙ্গে দিচ্ছে।”


তিনি বলেন, আমার  বীর মুক্তিযোদ্ধা বাবা নিজ ওয়ার্ড আওয়ামী লীগের ১৯৯১ সাল থেকে ২০০৮ পর্যন্ত দুই বার সাধারণ সম্পাদক এবং দুইবার সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। দল ক্ষমতায় আসার পর তিনি দায়িত্ব হস্তান্তর করেন। বঙ্গবন্ধুর আদর্শকে আমরা আমাদের পারাবারিকভাবে ধারণ করি। সংগঠনে যে সময়, শ্রম, মেধা দিয়েছি তার তুলনায় বাড়াবাড়ি রকমের কিছু নেইনি। আশা করি ছাত্রলীগ নেতারা বিষয়টি ভেবে দেখবেন।




রিলেটেড নিউজ:


গুরুত্বপূর্ণ সংবাদ:




 শীর্ষ খবর

শিশু রামিমের জন্য মানবিক আবেদন-বিডি টাইমস

মুজিববর্ষ উপলক্ষ্যে মাসব্যাপী ৩০হাজার বৃক্ষরোপণ করবে সবুজ বাংলাদেশ

আড়াই হাজার টাকা করে পাচ্ছে ৫০ লাখ পরিবার

অনলাইন আদালতে জামিন পেলেন ১৪৪ আসামি

ঠাকুরগাঁওয়ে বাড়ী ফিরলেন এক করোনা জয়ী পুলিশ সদস্য

দেশে মৃত্যু বেড়ে ২৫০, আরো ৯৬৯ জন শনাক্ত

ঠাকুরগাঁওয়ে করোনা জয়ীদের ফুলেল শুভেচ্ছা

অনলাইনে আদালত, প্রথম জামিন আবেদন সংগ্রাম সম্পাদকের আবুল আসাদ

করোনা উপসর্গ নিয়ে ওসমানী মেডিকেলের সাবেক পরিচালকের মৃত্যু

যশোরে ‘বন্দুকযুদ্ধে’ ১২ মামলার আসামি নিহত

নজরদারি বাড়িয়ে লকডাউন শিথিল করুন : ডব্লিউএইচও

১০ দিন হবে ঈদের ছুটি!

ফের শীর্ষ দূষিত বাতাসের শহর ঢাকা

রোগী ফিরিয়ে দিলে লাইসেন্স বাতিল : স্বাস্থ্য মন্ত্রণালয়

করোনার উপসর্গ : আইসোলেশনে স্বাস্থ্য অধিদপ্তরের ডিজি




বার্তা প্রধান: রেহমান কামাল
৩০১,ড.নবাব আলী টাওয়ার (৩য় তলা)
পুরানা পল্টন,ঢাকা-১০০০ ,বাংলাদেশ ।


ফোন :  02-7176978  মোবা:  01732-706938
Email :  editor.bdtimes@gmail.com


All Rights Reserved © bd-times.com

This site is developed by -khalid (emdad01557html5css3@gmail.com).

রাজনীতির তিক্ত অভিজ্ঞতা ব্যক্ত করলেন ছাত্রলীগের পদ হারানো আবু সাঈদ