মঙ্গলবার, ০৭ Jul ২০২০, ০৯:১৭ অপরাহ্ন


Bd-Times

ফিচার

  Print  

আল্পনায় ভাষা শহিদদের স্মরণ

   


জবি সংবাদদাতা | প্রকাশিত: ১১:২৫ পিএম, বৃহস্পতিবার, ২০ - ফেব্রুয়ারী - ২০২০


ছবি: সাগর হোসেন

‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারী, আমি কি ভুলিতে পারি’। রঙের বালতি, তুলি আর রঙ বেরঙের আল্পনায় ছেয়ে গেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার। যা বিশ্ববিদ্যালয় ইতিহাসের প্রথম। আলপনা তৈরীতে অংশ নেওয়া শিল্পীরা এখন কাটাচ্ছে চরম ব্যস্ততা। কেননা, প্রহর গুনতে না গুনতেই হাজির হবে অমর একুশে ফেব্রুয়ারী। আর  জবির শহীদ মিনার হয়ে উঠবে সর্বসাধারণের পদার্পণে মুখরিত। এমতাবস্থায় তাদের ব্যস্ত না হয়ে আর কোনো উপায় নেই। আল্পনার আয়োজন করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক কেন্দ্রের একদল কর্মী। আলপনা অঙ্কনে জবিসাকের সভাপতি ফাইয়াজ হোসেনের নেতৃত্ব জবিসাকের প্রায় অর্ধশত কর্মী অংশগ্রহণ করেন।


প্রথমবারের মত বিশ্ববিদ্যালয় প্রাঙ্গনে শহীদ মিনারে আলপনা তৈরীর এই কার্যক্রমের উদ্দ্যোগ নিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক কেন্দ্র। এতে অংশ নিয়েছে চারুকলা বিভাগের ১৫ জন শিক্ষার্থী। যারা সবাই জবি সাংস্কৃতিক কেন্দ্রের সদস্য।


বছরের এই একটি দিনকে ঘিড়েই তাদের এত কোলাহল, ব্যস্ততা। দিনের প্রথম প্রহর শুরু হবে শহীদ মিনারে মোমবাতি প্রজ্জ্বলনের মধ্য দিয়ে। তারপর সেখানে ফুল দিয়ে শ্রদ্ধাঞ্জলি জানাবে নানান স্তরের মানুষসহ বিভিন্ন সংগঠন।


এদিকে শিক্ষার্থীদের মধ্যে উৎসাহের কমতি নেই। নিজ ক্যাম্পাসে প্রথমবারের মত এমন আয়োজন দেখে উল্লাসিত তারা। তাদের মতে, শহীদদের ত্যাগকে আরো রাঙা, আরো অটুট রাখতে আলপনা তৈরীর এমন কার্যক্রম সহায়তা করবে। তারা আরো জানান যে, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছোট একটি জায়গা নিয়ে গঠিত। এতে শহীদ মিনার থাকলেও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সেখানে কোন ধরনের প্রস্তুতি নেওয়া হত না। বড়জোড় চলত পরিষ্কার এবং সাফ-সাফাইয়ের কাজ। কিন্তু আজকের এই কার্যক্রমে অভিভূত তারা।


এবিষয়ে জানতে চাইলে জবি সাংস্কৃতিক কেন্দ্রের সভাপতি ফাইয়াজ হোসেন বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ে একুশে ফেব্রুয়ারী কে ঘিরে এর আগে কখনো শহীদ মিনারে আলপনা তৈরী করা হয়নি। আমাদের সংগঠনের উদ্দ্যোগে সর্বপ্রথম এমন কাজ করতে পেরে আমি সত্যিই গর্বিত।


বায়ান্নোর ভাষা আন্দোলনে শহীদদের ত্যাগের বিনিময়ে অর্জিত এই ভাষা। তাদের রক্তকেই আলপনার মধ্য দিয়ে ফুটিয়ে তোলার যেন আপ্রাণ চেষ্টা চলছে শিল্পীদের। বুকভর্তি আবেগ, আর সমুদ্র সমান শ্রদ্ধা নিয়েই তারা যেন একে চলেছেন শহীদদের স্মৃতি।





রিলেটেড নিউজ:


গুরুত্বপূর্ণ সংবাদ:




 শীর্ষ খবর

শিশু রামিমের জন্য মানবিক আবেদন-বিডি টাইমস

মুজিববর্ষ উপলক্ষ্যে মাসব্যাপী ৩০হাজার বৃক্ষরোপণ করবে সবুজ বাংলাদেশ

আড়াই হাজার টাকা করে পাচ্ছে ৫০ লাখ পরিবার

অনলাইন আদালতে জামিন পেলেন ১৪৪ আসামি

ঠাকুরগাঁওয়ে বাড়ী ফিরলেন এক করোনা জয়ী পুলিশ সদস্য

দেশে মৃত্যু বেড়ে ২৫০, আরো ৯৬৯ জন শনাক্ত

ঠাকুরগাঁওয়ে করোনা জয়ীদের ফুলেল শুভেচ্ছা

অনলাইনে আদালত, প্রথম জামিন আবেদন সংগ্রাম সম্পাদকের আবুল আসাদ

করোনা উপসর্গ নিয়ে ওসমানী মেডিকেলের সাবেক পরিচালকের মৃত্যু

যশোরে ‘বন্দুকযুদ্ধে’ ১২ মামলার আসামি নিহত

নজরদারি বাড়িয়ে লকডাউন শিথিল করুন : ডব্লিউএইচও

১০ দিন হবে ঈদের ছুটি!

ফের শীর্ষ দূষিত বাতাসের শহর ঢাকা

রোগী ফিরিয়ে দিলে লাইসেন্স বাতিল : স্বাস্থ্য মন্ত্রণালয়

করোনার উপসর্গ : আইসোলেশনে স্বাস্থ্য অধিদপ্তরের ডিজি




বার্তা প্রধান: রেহমান কামাল
৩০১,ড.নবাব আলী টাওয়ার (৩য় তলা)
পুরানা পল্টন,ঢাকা-১০০০ ,বাংলাদেশ ।


ফোন :  02-7176978  মোবা:  01732-706938
Email :  editor.bdtimes@gmail.com


All Rights Reserved © bd-times.com

This site is developed by -khalid (emdad01557html5css3@gmail.com).

আল্পনায় ভাষা শহিদদের স্মরণ